Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

শিরোনাম
টার্কির জাত
বিস্তারিত

১। ব্রড ব্রেস্টেড হোয়াইট টার্কি (Broad breasted white Turkey)

ব্রড ব্রেস্টেড হোয়াইট টার্কি মাংসের জন্য বাণিজ্যিকভাবে পালন করা সর্বাধিক জনপ্রিয় টার্কির জাত। এদেরকে কৃত্তিম জাত উন্নয়নের মাধ্যমে বিভিন্ন সময়ে ডেভেলপ করা হয়েছে।  বানিজ্যিক ভাবে টার্কি পালনের জন্য এই জাতটি সবচেয়ে উপযোগী বলে বিবেচিত। স্বাভাবিকভাবে এদের সাদা ও হালকা পালকের ভিতর হতে এদের ত্বক দেখা যায়। অন্যান্য যে কোন জাতের তুলনায় বেশি মাংসের যোগান দিয়ে থাকে। একদিন বয়সি বাচ্চার রঙ হলুদ। এ জাতের পূর্নবয়স্ক টার্কির গড় ওজন প্রায় ১৭ থেকে ২০ কেজি পর্যন্ত হয়। কখনও কখনও এদের ওজন আরো বেশি হতে পারে।

2। ব্লাক টার্কি (Black Turkey)

কালো টার্কি স্পেনে খুব জনপ্রিযয় হয়ে ওঠে এবং সেখানে এরা ‘ব্লাক স্প্যানিশ’ নামে পরিচিত পায়। মধ্য ইউরোপে প্রাপ্ত ব্লাক টার্কিগুলো আকারে ছোট এরা মাঝারি থেকে বড় আকারের পাখি। কালো টার্কি মাংসের জন্য বিখ্যাত। অন্যান্য পাখির তুলনায় এদের শরীরে চর্বির পরিমান কম এবং মাংসের পরিমান বেশী। অল্পবয়স্ক টার্কির পালকে সাদা বা ব্রোঞ্জের রঙ থাকে, কিন্তু বড় হওয়ার পরে এদের রঙে পরিবর্তিত হয়। এদের ডানা কালো এবং উজ্জ্বল লাল হতে পারে। এই পাখির চোখ কালো বাদামী রঙের হয়। পালক কালো হলেও কালো টার্কির চামড়া সাধারণত সাদা। প্রাপ্তবয়স্ক টার্কির শরীরের গড় ওজন প্রায়ই 10.5 কেজি এবং অল্প বয়স্ক টার্কির গড় ওজন প্রায় 6.5 কেজি।

3।ব্লু স্লট টার্কি (Blue slate Turkey)

নীল স্লেট টার্কিগুলি আসলে তিনটি রঙের পর্যায়ে আসে: পালকের কালো দাগযুক্ত নীল, শক্ত কালো এবং শক্ত নীল ধূসর। মহিলারা পুরুষদের তুলনায় হালকা হতে থাকে। তাদের লাল থেকে নীল-সাদা ওয়াটেল, মাথা এবং গলা রয়েছে এবং তাদের শিং-রঙের চঞ্চু, বাদামী চোখ এবং কালো দাড়ি রয়েছে। নীল স্লেট টার্কিগুলি মাঝারি আকারের টার্কি।

গড় ওজন: 8-12 কেজি

4।বারবোন রেডস্ টার্কি (Bourbon reds Turkey) ঃ

Bourbon লাল টার্কি খুব সুন্দর চেহারা সঙ্গে বড় পাখি। এদের পালকগুলি গাড় কালো রঙের হয় এবং লেজে সাদা প্রাইমারিস থাকে যা একটি নরম লাল ব্যান্ড এবং সাদা উড়ন্ত পালক দ্বারা চিহ্নিত করা হয়।

প্রজনন মান নির্দেশ করে যে পরিপক্ক বোরবন রেড টম - 15 কিলোগ্রাম , এবং পরিপক্ক হেন- 8.2 কিলোগ্রাম (18 পাউন্ড) ওজনের।

5।আদর্শ ব্রোঞ্জ টার্কি (Standard bronze Turkey)ঃ
ব্রোঞ্জের জাতটি সুশৃঙ্খল এবং দৃষ্টিনন্দন। স্ট্যান্ডার্ড ব্রোঞ্জ র্টাকি ব্রড ব্রেস্টেড জাতের এক তৃতীয়াংশ ছোট কিন্তু  দীর্ঘজীবী এবং ধীর বর্ধনশীল।  সম্প্রতি সময়ে দ্রুত বর্ধনশীল জাত উদ্ভাবনের ফলে এই জাতকে কম পছন্দ করা হয়।

প্রাপ্তবয়স্ক র্টাকির ওজন (9-11) কেজি।

ছবি
ছবি
ডাউনলোড
প্রকাশের তারিখ
10/03/2022